অনলাইন ইনকাম

Facebook MarketPlace AtoZ: পুর্নাঙ্গ গাইডলাইন | ফেসবুক মার্কেটপ্লেস কি, কেনো ও কিভাবে শুরু করবো?

Facebook Marketplace AtoZCeFacebook MarketPlace AtoZ

ফেসবুক মার্কেটপ্লেস কি?

ফেসবুক মার্কেটপ্লেস একটি অনলাইন শপিং চ্যানেল। এটি ফেসবুক ব্যবহারকারীদের স্থানীয়ভাবে একে অপরের কাছ থেকে ক্র‍য় বিক্রয়ের জায়গা।

মে ২০১৮ পর্যন্ত, প্রতি মাসে ৮০০ মিলিয়নেরওFa বেশি মানুষ ৭০ টিরও বেশি দেশে মার্কেটপ্লেস ব্যবহার করে। আপনি যেভাবে ফেসবুক অ্যাপ এবং ডেস্কটপে ফেসবুক মার্কেটপ্লেস অ্যাক্সেস করতে পারেন:

১. মোবাইলে, IOS এ অ্যাপের নীচে এবং অ্যান্ড্রয়েডে অ্যাপের শীর্ষে সাদা স্টোরফ্রন্ট প্রতীকটি ক্লিক করুন।

২. একটি ডেস্কটপ ওয়েব ব্রাউজারে, বাম প্রান্তে লাল এবং সাদা স্টোরফ্রন্ট প্রতীকটি ক্লিক করুন।

ফেসবুক মার্কেটপ্লেসে তালিকাগুলি বিনোদন, যানবাহন, হাউজিং এবং শখের মতো বিভাগ দ্বারা সংগঠিত হয়। ক্রেতারা মূল্য এবং অবস্থান অনুসারে অনুসন্ধানগুলি ফিল্টার করতে পারেন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য তালিকাগুলি সংরক্ষণ করতে পারেন। প্রতিটি তালিকায় পণ্যের বিবরণ সহ ১০ টি ছবি থাকতে পারে।

আগ্রহী গ্রাহকরা প্রশ্ন জিজ্ঞাসা করতে সরাসরি মেসেঞ্জারে বিক্রেতাদের মেসেজ করতে পারেন।

ফেসবুক মার্কেটপ্লেস বিজ্ঞাপন

কেউ ব্রাউজ করলে ফেসবুক মার্কেটপ্লেসে বিজ্ঞাপনগুলি ইন-ফিড প্রদর্শিত হয়। এই প্লেসমেন্টগুলি যেখানে তারা কেনাকাটা করছে সেখানে পৌঁছানোর সুবিধা রয়েছে। নিউজ ফিড প্লেসমেন্টের তুলনায় বিজ্ঞাপনদাতারা রূপান্তর হারে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছেন।

ফেসবুক মার্কেটপ্লেসের দোকানের তালিকা

ব্র্যান্ড তালিকাগুলি বর্তমানে মার্কেটপ্লেসে দুটি এলাকায় প্রদর্শিত হয়: শপ ক্যাটাগরিতে এবং ডেইলি ডিলস ক্যাটাগরিতে। শুধুমাত্র হাতে নির্বাচিত ব্যবসাগুলি যেগুলি ছাড়ের হারে ব্র্যান্ড-নাম পণ্য সরবরাহ করে তারাই ডিল প্রোগ্রামের জন্য যোগ্য।

ফেসবুক তালিকা ফি নেয় না বা কমিশন নেয় না। সুতরাং পণ্য তালিকাভুক্ত করতে অনুমোদিত ব্র্যান্ডগুলির জন্য, মার্কেটপ্লেস মূলত একটি বিনামূল্যে বিতরণ চ্যানেল। কিন্তু মার্কেটপ্লেস তালিকাগুলির জন্য একটি ফেসবুক চেকআউট ইন্টিগ্রেশন প্রয়োজন, যা প্রতিটি লেনদেনের জন্য ৩০ সেন্ট এবং ২.৯ শতাংশ ফি চার্জ করে।

ডিল প্রোগ্রাম

ডিল প্রোগ্রামের তিনটি স্তর রয়েছে: প্রতিদিনের চুক্তি, বৈশিষ্ট্যযুক্ত ডিল, এবং বাতিঘর প্রোগ্রাম।

আরও ভাল চুক্তি উচ্চ স্তরে স্থাপন করা হয় যা উচ্চ এক্সপোজার অফার করে। উদাহরণস্বরূপ, লাইটহাউস প্রোগ্রামে যেসব ব্র্যান্ড একচেটিয়া ডিল অফার করে তারা শীর্ষস্থানীয় স্থাপনা, ভোক্তা ভর্তুকি, অন-অফ-সাইট মার্কেটিং এবং প্রভাবশালী আউটরিচ থেকে উপকৃত হতে পারে।

বিজ্ঞাপন এবং দোকানের তালিকায় ফেসবুকের টার্গেটিং অ্যালগরিদমের সুবিধা রয়েছে, যা আপনার সামগ্রীগুলি সম্ভবত গ্রাহকদের কাছে প্রকাশ করবে।

ফেসবুক মার্কেটপ্লেসে বিক্রি করার যোগ্য কে?

এই মুহূর্তে মার্কেটপ্লেসে বিক্রিতে আগ্রহী ব্যবসার জন্য দুটি প্রাথমিক পথ রয়েছে। আপনি হয় ফেসবুক মার্কেটপ্লেস শপে তালিকার জন্য আবেদন করতে পারেন, অথবা ডিলস পার্টনার হওয়ার জন্য আবেদন করতে পারেন।

ফেসবুক মার্কেটপ্লেস শপে তালিকায় কিভাবে আবেদন করবেন

ফেসবুক মার্কেটপ্লেসে বিক্রির জন্য আবেদন করার জন্য, পেজ অ্যাডমিনদের মার্কেটপ্লেস ই-কমার্স খুচরা বিক্রেতা সুদ পূরণ করতে হবে। যেহেতু মার্কেটপ্লেসে প্রবেশাধিকার সীমিত, বিগকমার্স, শপাইফাই বা জেন্টাইলের মতো ফেসবুকের তালিকাভুক্ত অংশীদারদের সাথে কাজ করা একটি নির্দিষ্ট সুবিধা।

Instant Indexing Api Key Setup bangla

আবেদন করার জন্য, খুচরা বিক্রেতাদের অবশ্যই এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে সক্ষম হতে হবে:

  • ১. ভোক্তাদের কাছে নতুন পণ্য বিক্রি করুন
  • ২. অর্ডারগুলি তিন দিনের মধ্যে পূরণ করতে হবে এবং সাত দিনের মধ্যে পেতে হবে
  • ৩. ৩০ দিন পর্যন্ত রিটার্ন গ্রহণ করুন
  • ৪. পণ্যের তালিকায় অবশ্যই একটি নাম, বিবরণ, অতিরিক্ত পণ্যের ছবি এবং একটি কঠিন পটভূমিতে একটি থাম্বনেইল ছবি থাকা আবশ্যক। ছবিতে কোন গ্রাফিক ওভারলে, টেক্সট, আইকন বা ব্যাজ থাকা উচিত নয়।

মার্কেটপ্লেসে বিক্রির জন্য নিম্নলিখিত শিল্পের কোম্পানিগুলিকে অগ্রাধিকার দেওয়া হয়েছে:

  • ১. সৌন্দর্য সম্পর্কিত পন্য
  • ২. পোশাক এবং আনুষাঙ্গিক
  • ৩. ব্যাগ এবং লাগেজ
  • ৪. মা ও শিশুর প্রোডাক্টস
  • ৫. হোম ডেকোরেটর

ফেসবুক মার্কেটপ্লেসের ডিলস পার্টনার হওয়ার জন্য কিভাবে আবেদন করবেন?

যে ব্যবসাগুলি ফেসবুকে তালিকা করার মানদণ্ড পূরণ করে তারাও ডিল প্রোগ্রামের জন্য যোগ্যতা অর্জন করতে পারে। বিবেচনা করার জন্য, ডিলের মূল্য নির্মাতার প্রস্তাবিত তালিকা মূল্যের (এমএসআরপি) কমপক্ষে 15 শতাংশ হতে হবে।

দৈনিক ডিলগুলির জন্য অগ্রাধিকার দেওয়া বিভাগগুলির মধ্যে রয়েছে: ভোক্তা ইলেকট্রনিক্স, বাড়ি, উপহার কার্ড, গেমিং, খেলনা এবং গেম, অন্তরঙ্গতা এবং হোসিয়ারি, পাদুকা, খেলাধুলা এবং বাইরে, সৌন্দর্য, গহনা এবং ঘড়ি, এবং পোশাক এবং আনুষাঙ্গিক।

ফেসবুক থেকে আয় : কিভাবে ফেসবুক থেকে ইনকাম করা যায় | ফেসবুক টিপস ২০২১

ফেসবুক অটোমোটিভ এবং হাউজিং রেন্টাল শিল্পে কোম্পানিগুলোর জন্য একটি বিটা পার্টনারশিপ প্রোগ্রাম চালু করেছে। যদি আপনার কোম্পানি যোগ্য হয়, আপনি এখানে আবেদন করতে পারেন।

কিভাবে ফেসবুক মার্কেটপ্লেসের জন্য আপনার ব্যবসার পেজ প্রস্তুত করবেন

১. একটি ফেসবুক পেজ শপ খুলুন

২. সমস্ত ফেসবুক মার্কেটপ্লেস তালিকাতে তাদের ব্যবসায়িক পৃষ্ঠায় একটি ফেসবুক শপ থাকা আবশ্যক। প্লাস সীমিত সময়ের জন্য, এমন একটি সুযোগ রয়েছে যে দোকানগুলির সাথে ব্যবসায়িক পণ্যগুলি মার্কেটপ্লেসে প্রদর্শিত পণ্যগুলি রোলআউট হিসাবে উন্মোচিত হতে পারে।

৩. দোকানগুলি আপনার ফেসবুক স্টোরফ্রন্ট। যে কোনও ব্যবসার পৃষ্ঠায় একটি দোকান থাকতে পারে, তবে বিভিন্ন বৈশিষ্ট্যের প্রাপ্যতা আপনার অবস্থানের উপর নির্ভর করবে।

৪. আপনার ফেসবুক শপে পেমেন্ট আপনার ওয়েবসাইটে চেকআউটের জন্য সেটআপ করা যেতে পারে (অথবা পেপালের মত অন্য একটি), অথবা সরাসরি ফেসবুকে ফেসবুক চেকআউটের সাথে ইন্টিগ্রেশনের মাধ্যমে।

৫. আপনার দোকানের বিষয়বস্তু শেয়ার করা যায়, সংরক্ষণ করা যায়, বিজ্ঞাপনে ব্যবহার করা যায় এবং মার্কেটপ্লেসে স্থানান্তর করা যায়। দোকান খুলতে, আপনাকে পর্যালোচনা এবং অনুমোদনের জন্য কমপক্ষে একটি পণ্য যুক্ত করতে হবে।

ফেসবুক চেকআউটের সাথে সংহত করুন

আপনি ফেসবুক চেকআউট ছাড়া একটি দোকান চালাতে পারেন, কিন্তু অনলাইন খুচরা বিক্রেতারা যারা মার্কেটপ্লেস ব্যবহার করতে চান তাদের তাদের পৃষ্ঠার দোকানে যোগ করা উচিত।

ফেসবুকের পেমেন্ট ফিচারের সাহায্যে মানুষ ওয়েবসাইটের অ্যাপ ছাড়াই সরাসরি ফেসবুকে পণ্য কিনতে পারে।

ফেসবুক চেকআউটের আরেকটি সুবিধা হল গ্রাহকদের ফর্মগুলি পূর্বে জনবহুল, যার ফলে চেকআউট প্রক্রিয়াটি আরও মসৃণ হয়।

আপনার ব্যবসার জন্য ফেসবুক মার্কেটপ্লেস ব্যবহার করার ৫ টি উপায়

পণ্য তালিকা বা বিজ্ঞাপন চালানো হোক না কেন, ব্যবসার জন্য মার্কেটপ্লেস চ্যানেল থেকে উপকৃত হওয়ার অনেক সুযোগ রয়েছে।

১. ফেসবুক মার্কেটপ্লেস বিজ্ঞাপন দিয়ে পরীক্ষা করুন

আপনি মার্কেটপ্লেসে পণ্যের তালিকা করতে পারেন কি না, মার্কেটপ্লেসে বসানো বিজ্ঞাপনগুলি আপনার ব্যবসার জন্য জল পরীক্ষা করার একটি ভাল উপায়।

তার ব্যবসা বাড়ানোর প্রচেষ্টায়, বার্কবক্স তার মাসিক কুকুরের ট্রিট এবং খেলনা সাবস্ক্রিপশন পরিষেবা প্রচারের জন্য একটি বিভক্ত-পরীক্ষা প্রচারণা চালানোর সিদ্ধান্ত নিয়েছে। তারা তাদের বিজ্ঞাপনের জন্য দর্শকদেরকে শুধুমাত্র নিউজ ফিড এবং মার্কেটপ্লেস এবং নিউজ ফিড প্লেসমেন্টের মধ্যে ভাগ করে নেয়।

মার্কেটপ্লেসে একটি বিজ্ঞাপন তৈরি করতে, বিজ্ঞাপন ম্যানেজারে যান এবং আপনার উদ্দেশ্য হিসাবে পৌঁছন, ট্রাফিক, রূপান্তর, ক্যাটালগ বিক্রয় বা ভিডিও ভিউ নির্বাচন করুন। মার্কেটপ্লেস বর্তমানে প্লেসমেন্ট হিসেবে নিজে থেকে পাওয়া যায় না। তার মানে আপনার প্রচারণায় নিউজ ফিড এবং মার্কেটপ্লেস অন্তর্ভুক্ত করার জন্য আপনার স্বয়ংক্রিয় প্লেসমেন্ট বা প্লেসমেন্ট সম্পাদনা করা উচিত।

২. আপনার বাজেট বাড়ান

যেহেতু তালিকা করার জন্য কোন খরচ নেই এবং কমিশনের কোন কাটা নেই, মার্কেটপ্লেস তালিকাগুলি পণ্য বিক্রয় প্রচারের জন্য একটি বাজেট-বান্ধব উপায়। কিন্তু মার্কেটপ্লেসে তালিকার অ্যাক্সেস না থাকলেও, শপিং চ্যানেলে বিজ্ঞাপনের ফলে ব্র্যান্ডের রূপান্তর খরচ কমেছে।

উদাহরণস্বরূপ, খরচ-প্রতি-রূপান্তরের উপর মার্কেটপ্লেসের প্রভাব পরীক্ষা করার জন্য, অ্যাপার্টমেন্ট গাইড, একটি ভাড়া তালিকা পরিষেবা, দুই সপ্তাহের ট্রায়াল সেট আপ। গবেষণায় দেখা গেছে যে মার্কেটপ্লেস বিজ্ঞাপনগুলি রূপান্তরগুলিতে 200 শতাংশ উত্তোলন এবং প্রতি ক্রমবর্ধমান রূপান্তরে খরচ 45 শতাংশ হ্রাসে অবদান রাখে।

 ৩. দৈনিক চুক্তি এবং প্রচার অফার

ফেসবুক এক বছরেরও বেশি সময় ধরে ডেইলি ডিলস ফিচার নিয়ে পরীক্ষা -নিরীক্ষা করে আসছে এবং এটি মার্কেটপ্লেস চ্যানেলের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে থাকার সম্ভাবনা রয়েছে।

আগস্ট মাসে, ই-কমার্স কোম্পানি ডেইলি স্টিলস প্লেস্টেশন 4 কন্ট্রোলারদের জন্য একটি প্রারম্ভিক ফেসবুক মার্কেটপ্লেস ডিলস পার্টনার হিসাবে প্রচার করেছিল।

অন্য কোথাও বিক্রিত অনুরূপ অফারের তুলনায় ডেলি ক্যাটাগরির প্লেসমেন্ট ডেইলি স্টিলের জন্য পাঁচগুণ দ্রুত বিক্রিতে অনুবাদ করা হয়েছে। কোম্পানি যখন তার ওয়েবসাইটে পেমেন্ট সম্পন্ন করার বিপরীতে ফেসবুক চেকআউট ব্যবহার করে তখন দ্বিগুণ উচ্চতর রূপান্তর হার দেখে।

৪. আপনার বিক্রয় বৃদ্ধি

আপনি যদি নিখুঁত অনলাইন খুচরা সেটআপের সাথে একটি ছোট বা মাঝারি আকারের ব্যবসা পরিচালনা করেন, মার্কেটপ্লেস একটি ভাল বিকল্প হতে পারে। কিন্তু সবচেয়ে বেশি বিক্রিত বৈশিষ্ট্যের সাথে সবচেয়ে বড় ব্যবসাগুলি তাদের অনলাইন খুচরা পোর্টফোলিওতে আরেকটি বিতরণ চ্যানেল যুক্ত করে বিক্রয় বৃদ্ধি করতে পারে।

৫. বিক্রির বাইরে চিন্তা করুন

চ্যানেলে বিক্রয়ই একমাত্র কাজ নয়। উদাহরণ স্বরূপ, অ্যাপার্টমেন্ট-রেন্টাল কোম্পানি অ্যাপার্টমেন্ট লিস্ট তার সাইটে রেজিস্ট্রেশন বাড়াতে মার্কেটপ্লেস বিজ্ঞাপন ব্যবহার করেছে। বিজ্ঞাপনের অনুলিপি ক্রেতাদের মানসিকতাকে ট্যাগলাইন দিয়ে লক্ষ্য করে: “বাসা বদল করছেন? আমরা আপনাকে আপনার পরবর্তী বাড়ি খুঁজে পেতে সাহায্য করতে পারি। ”

মার্কেটপ্লেস বিজ্ঞাপন শুধুমাত্র নিউজ ফিড বিজ্ঞাপনের চেয়ে 17.5 শতাংশ বেশি পৌঁছায়। তারা প্রতি ওয়েবসাইট নিবন্ধনের জন্য খরচ 16 শতাংশ হ্রাস করেছে।

আরও গুরুত্বপূর্ণ, অ্যাপার্টমেন্ট তালিকা সম্ভাব্য গ্রাহকদের সাথে দীর্ঘস্থায়ী সংযোগ স্থাপন করতে সক্ষম হয়েছিল।

যখন আপনি আপনার পরবর্তী অনলাইন খুচরা এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং কৌশল পরিকল্পনা করেন, নিশ্চিত করুন যে আপনার মার্কেটপ্লেস প্রচেষ্টা আপনার সামগ্রিক লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।

ধন্যবাদ এতো সময় ধরে সাথে থাকার জন্য। আজকের বিষয় এখানেই সমাপ্ত করছি পরবর্তীতে এমনই কিছু বিশেষ আইডিয়া উপস্থাপন করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button