ব্লগার

BlogSpot ব্লগের জন্য Custom Domain প্রয়োজন কেন ? বিস্তারিত আলোচনা

গুগল ব্লগস্পট ব্লগে টপ লেভেল ডটকম বা .net কাস্টম ডোমেইন যোগ করে, সার্চ ইঞ্জিন এবং ভিজিটরদের জন্য ব্লগের গুরুত্ব আরও বাড়ানো যেতে পারে। আমি সব ধরনের ব্লগের জন্য কাস্টম ডোমেইন ব্যবহার সমর্থন করি। এর কারণ হল একটি শীর্ষ স্তরের ডোমেইন বর্তমানে খুব কম মূল্যে ক্রয়ের জন্য উপলব্ধ এবং এটি দর্শকদের কাছে ব্লগের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করে। আপনি গুগল ব্লগস্পট ব্লগে ব্লগ করছেন বা অন্য কোন ধরনের ফ্রি বা পেইড হোস্টিং, ব্লগিং শুরু করার সাথে সাথে আপনার একটি কাস্টম ডোমেইন যোগ করা উচিত।

গুগল ব্লগস্পট ব্লগ নতুন ব্লগারদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্লগিং প্ল্যাটফর্ম। নতুন ব্লগারদের জনপ্রিয়তার বেশ কয়েকটি কারণ রয়েছে। ব্লগস্পট গুগলের নিজস্ব পণ্য, তাই ব্লগিং অত্যন্ত বিশ্বস্ততার সাথে করা যায়। তাছাড়া, ব্লগস্পট দিয়ে ব্লগ করার জন্য কোন কোডিং দক্ষতার প্রয়োজন হয় না। তাছাড়া, এটি কোন ধরনের হোস্টিং কিনতে হবে না কারণ এটি বিনামূল্যে সীমাহীন স্টোরেজ অফার করে।

সাধারণত ব্লগস্পট ব্লগের জন্য যে ডোমেইনটি ফ্রি তা হল সাবডোমেন। যাইহোক, আপনি নিজের ডোমেইন না কিনে ব্লগিং চালিয়ে যেতে পারেন। আজকাল যেহেতু .com এবং .net ডোমেইন কম দামে সহজেই পাওয়া যায়, তাই ব্লগের মান বাড়ানোর জন্য একটি কাস্টম ডোমেইন যোগ করা উচিত। আমি ইতিমধ্যে do টি ডোমেইন কিনেছি এবং সেগুলো ব্লগস্পটে ব্যবহার করেছি এবং এখনও করছি। আমি আমার প্রতিটি ডোমেইন হোস্টমাইট থেকে কিনেছি। HostMight একটি বাংলাদেশী ডোমেইন এবং হোস্টিং প্রদানকারী কোম্পানি। আমি আমার বর্তমান ডোমেইন হোস্টমাইট থেকে মাত্র 599 টাকায় কিনেছি। আপনি চাইলে তাদের থেকে ডোমেইন এবং হোস্টিং কিনতে পারেন। বাংলাদেশী কোম্পানি হওয়ায় যেকোনো ধরনের সহায়তা সরাসরি মোবাইলের মাধ্যমে পাওয়া যায়। তাছাড়া, আপনি বিকাশের মাধ্যমে ডোমেইন এবং হোস্টিং এর জন্য অর্থ প্রদান করতে পারেন। ফলে পেপাল, পেওনার বা মাস্টারকার্ডের প্রয়োজন নেই।

আপনি নিশ্চয়ই জানেন যে ব্লগের সাবডোমেন হল www.blogname.blogspot.com। অন্যদিকে, একটি কাস্টম ডোমেইন যুক্ত করার পর, www.blogname.com। সাধারণভাবে, আপনি উপরের স্তরের গম্বুজের ঠিকানা পছন্দ করবেন। কারণ টপ লেভেলের ডোমেইন অ্যাড্রেস ছোট এবং দেখতে সুন্দর। ব্লগ পাঠকরা ব্লগস্পট ডোমেইনের চেয়ে শীর্ষ ডোমেইন গ্রহণ করবে।

BlogSpot ব্লগের জন্য Custom Domain প্রয়োজন কেন ?

ব্লগের জন্য আপনার কেন একটি কাস্টম ডোমেইন দরকার সে সম্পর্কে আপনি অবশ্যই আমাদের উপরের নিবন্ধ থেকে কিছু ধারণা পেয়েছেন। তারপরেও আমি এই বিষয়ে বিস্তারিত লেখার চেষ্টা করব।

১। ব্লগের গ্রহনযোগ্যতা বৃদ্ধিঃ

আপনি যখন গুগল সার্চ ইঞ্জিনে কিছু সার্চ করেন, সার্চ রেজাল্টে যদি আপনি ব্লগস্পট ডোমেইনের কোন আর্টিকেল খুঁজে পান, তাহলে আপনি সেটা পড়বেন না এবং টপ লেভেল ডোমেইন সহ ব্লগের ঠিকানা খুঁজতে থাকবেন। কারণ হল আপনি একটি সাধারণ ব্লগস্পট ব্লগে নির্ভর করতে পারবেন না। যার কারণে বেশিরভাগ দর্শক ভাল মানের সামগ্রী সহ র ranking সত্ত্বেও ব্লগ নিবন্ধগুলি এড়ানোর চেষ্টা করে। তাই পাঠকের কাছে ব্লগের গুরুত্ব বাড়াতে অবশ্যই একটি শীর্ষ স্তরের কাস্টম ডোমেইন যুক্ত করতে হবে।

২। SEO এর ক্ষেত্রে সুবিধাঃ

নিসন্দেহে, সার্চ ইঞ্জিনগুলি ব্লগস্পট ডোমেইনের উপরে শীর্ষ স্তরের কাস্টম ডোমেনগুলিকে অগ্রাধিকার দেবে। গুগল সার্চ কনসোলে আপনার ব্লগ জমা দেওয়ার পরে আপনি এটি বুঝতে পারেন। কারণ সার্চ ইঞ্জিন বট ব্লগস্পট ডোমেইনের ব্লগ ক্রল করবে কিন্তু সহজে ইনডেক্স করবে না। এবং এটি পোস্ট অনুসন্ধানের ফলাফলে প্রদর্শিত হবে না যতক্ষণ না এটি পোস্ট সার্চ ইঞ্জিনে ইনডেক্স করা হয়।

১০ টি সেরা Blogger টেম্পলেট adsense approval এর জন্য || blogger templates for Adsense approval 2021

৩। অল্প দামঃ

BlogSpot ব্লগের জন্য Custom Domain প্রয়োজন কেন ?

আমি আগেই বলেছি আপনি মাত্র 600/700 টাকায় একটি শীর্ষ স্তরের ডোমেইন কিনতে পারেন। সুতরাং একটি শীর্ষ স্তরের .com এবং .net কাস্টম ডোমেইন ডোমেইন কিনতে, আমি মনে করি আপনাকে কোন আর্থিক সমস্যা পড়তে হবে। কারণ ব্লগস্পটের ক্ষেত্রে আপনাকে কোন হোস্টিং কিনতে অতিরিক্ত টাকা খরচ করতে হবে না। আপনি যদি চান, আপনি HostMight থেকে একটি ডোমেইন কিনতে পারেন।

৪। গুগল এ্যাডসেন্স অনুমোদনঃ

একটা সময় ছিল যখন যেকোন ধরনের ব্লগ সহজেই গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে পারত। কিন্তু সম্প্রতি গুগল কাস্টম ডোমেইন ছাড়া ব্লগস্পট ডোমেইনে অ্যাডসেন্স অনুমোদন করছে না কারণ অ্যাডসেন্সের মেয়াদ ও শর্ত আরো কঠিন হয়ে গেছে। আমি এই বছরের শুরুর দিকে একটি ব্লগস্পট ব্লগ দিয়ে গুগল অ্যাডসেন্সের জন্য আবেদন করেছি, কিন্তু তিন মাস পরেও, অ্যাডসেন্স টিম আমার অনুরোধে সাড়া দেয়নি।

৫। প্রফেশনাল ব্লগঃ

ব্লগস্পট ডোমেইন দিয়ে আপনি ব্লগে যত ভাল নিবন্ধ ভাগ করুন না কেন, দর্শকরা আপনার ব্লগের পেশাদারিত্ব দেখতে পাবেন না। ব্লগ ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে শীর্ষ স্তরের কাস্টম ডোমেইনের বিকল্প নেই।

কি ধরনের Custom Domain কিনবেন?

সাধারণত, ডট কম এবং ডট নেট টাইপের ডোমেইন বেশি গুরুত্বপূর্ণ। তাই আমার পরামর্শ হবে আপনার ব্লগের বিষয়বস্তুর সাথে মিল রেখে একটি .com ডোমেইন যুক্ত করা। একটি ডোমেইন নির্বাচন করার সময়, আপনার ব্লগের সাথে সামঞ্জস্যপূর্ণ ইংরেজি এবং সহজ নামগুলি চয়ন করুন। অনেক ক্ষেত্রে, বেশিরভাগ মানুষ একটি ব্লগ ডোমেইন বেছে নেয় যার বানান মনে রাখা কঠিন। তাছাড়া, আপনি যদি বাংলা নামের ডোমেইন নেন, তাহলেও আপনাকে ইংরেজিতে বাংলা নামের বানান পড়তে হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button